অবশেষে দুর্নীতি মামলার আসামী টেকনাফের জাফর আলম ও তার স্ত্রী

ডেস্ক রিপোর্ট- টেকনাফের সাবেক উপজেলা চেয়ারম্যান জাফর আহমেদ (৬০) ও তার স্ত্রী আমিনা খাতুনের (৪৭) বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা দায়ের করেছে। অবৈধ সম্পদ অর্জন করায় দুনীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) সহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধে স্বামী স্ত্রী দুজনের বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করা হয়।

সোমবার (১ এপ্রিল) রাতে চট্টগ্রামের ডবলমুরিং থানায় দুদকের উপ-সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদী হয়ে মামলা দুটি দায়ের করেন। তিনি মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক চট্টগ্রাম কার্যালয় সূত্রে জানা গেছে, জাফর আহমদকে চট্টগ্রাম-২ দুদক কার্যালয় থেকে ২০১৭ সালে ৯ জুলাই স্থাবর-অস্থাবর সম্পদ বিবরণী দাখিল করার নির্দেশ দেওয়া হয়। তিনি গতবছরের ৩০ জুলাই তারিখে ২ কোটি ৬১ লাখ ৫৯ হাজার ৩৬৪ টাকার স্থাবর সম্পদের বিবরণী দাখিল করেন।

কিন্তু দুদকের অনুসন্ধানে ৬ কোটি ২৩ লাখ ৮ হাজার ৭৩৫ টাকার স্থাবর সম্পদের তথ্য পান। এখানে তিনি ৩ কোটি ৬১ লাখ ৪৯ হাজার ৩৭১ টাকার সম্পদের তথ্য গোপন করেন।

এছাড়া তিনি ৩৪ লাখ ১৫ হাজার টাকা অস্থাবর সম্পদের ঘোষণা দেন। কিন্তু উনার কাছে ৫১ লাখ ২৫ হাজার ৬৩৯ টাকার অস্থাবর সম্পদ পাওয়া যায়।

তার পারিবারিক ব্যয়সহ অর্জিত সম্পদ ৭ কোটি ৪০ লাখ ৭৬ হাজার ১৯ টাকা পাওয়া যায় দুদকের অনুসন্ধানে। ফলে তার বিবরণ দাখিলের বিপরীতে উক্ত অবৈধ টাকা অর্জনের জন্য দুদক মামলা দায়ের করেন।

এদিককে জাফর আহমদের স্ত্রী আমিনা খাতুনকে চট্টগ্রাম-২ দুদক কার্যালয় থেকে ২০১৭ সালে ৯ জুলাই আদেশের পরিপ্রেক্ষিতে স্থাবর-অস্থাবর সম্পদ বিবরণীতে ৩ লাখ ৪৫ হাজার ২৯৮ টাকা অস্থাবর সম্পদ অর্জনের তথ্য দাখিল করেন। পরে দুদকের অনুসন্ধানে ৩০ লাখ ৩ হাজার ৩২ টাকা সম্পদ অর্জনের তথ্য পান। একই বছরে তিনি পারিবারিক ব্যয় করেছেন ১৬ লাখ ৯০ হাজার টাকা। সর্বমোট তিনি ৪৬ লাখ ৯৩ হাজার ৩২ টাকা অবৈধ আয় করার তথ্য গোপন করেছেন দুদকের কাছে।

সূত্র মতে, ইয়াবা ব্যবসার সাথে জড়িত টেকনাফের সাবেক উপজেলা চেয়ারম্যান ও তার স্ত্রী আমিনা খাতুন। এ ইয়াবা ব্যবসার মাধ্যমে টেকনাফ পৌরসভা এলাকায় তিনটি বহুতল ভবন নির্মাণ করেছেন। ফলে এ দম্পতির বিরুদ্ধে চট্টগ্রামের ডবলমুরিং থানায় মামলা দায়ের করেছেন দুর্নীতি দমন কমিশনের চট্টগ্রাম-২ উপসহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন।

এ ব্যাপারে দুর্নীতি দমন কমিশনের চট্টগ্রামের পরিচালক আবদুল করিম বলেন, ‘অবৈধ সম্পদ অর্জন করেছেন টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আহমেদ ও তার স্ত্রী। ফলে তাদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। জাফর আহমদ সম্প্রতি উপজেলা পরিষদ নির্বাচনে হেরে যান।’

/বার্তা২৪